মিষ্ট আলোয় ভরে দাও মোর আনত নয়ন দুটি।
ঝুঁটি বাঁধা হউক শুভোর সাথে,
জোনাকি জ্বলুক আঁধার রাতে।
ফোটুক তারার ফুলঝুরি সব আনুক প্রাণে গান।
চলুক নৃত্য, সত্যপানে-লাগুক গতি;
নিত্য নতুন চিত্ত গীতি। আসুক ঊষা হৃদয় মনে।


শুদ্ধ ধ্যানে ফিরুক জীবন, সজীবতার তুমুল ডাক।
ঢাকের বাড়ি পড়ুক সেতায়,
ঢুলি আজি ঝিমায় যেতায়।
কশেরুকায় বাড়ুক স্নায়ু, উড়ুক বায়ু সকলখানে।
সব মাথারই মগজ মাঝে-আসুক ঝলক;
ঊর্ধ্ব পানে অগ্নি শিখা ছড়িয়ে পড়ুক সব আকাশে।  


মেঘের ডাকে বজ্র হাঁকে বিজলী আসুক তড়িৎ বেগে।
অসুর সকল বস্ম হয়ে,
মনের পশু বনে  গিয়ে,
সিক্ত করুক পরান পাখি-পোক্ত চাওয়ার আবাহনী।
তুষ্ট আঁখির নুনা জলটা অহনিশি ঝরুক পড়ে,
রাঙা বিহান আসবে তবে অবশেষে আঁধার ঠেলে।