অনুভূতির অস্তায়মান দশা যে আজ সব দিকে,
গ্রাসিছে সকল মনুষ্যরে একে একে। এ যেন
অশুচি জীবনে লোভাতুর কামনা,
কুসুমের বাগানে কবরের সূচনা;
ভোরের আলোয় লেগেছে আজ পূর্ণ গ্রাসের গ্রহণ।


হরিৎ পত্রের সবুজ জমিনে কিম্ভূত কীটের আড্ডা,
হলদে ঈষৎ ভাব আজ পাতাতে। এ যেন
প্রলেপে কালোর ঢেকে দেয়া শুভ্র,
পুষ্পিত কাননে মানবের মূত্র;
প্রবল বাতাসে ধাবিত এই বদ-গন্ধটা চারিদিকে।


সমুদ্র ফেনায় ভাসমান শুধু মরা প্রবালের গুচ্ছ,
কোথা সে আজ স্বচ্ছ পানির ঢেউ।এ যেন
অবারিত বালুতে বিছানো বিষ্ঠা,
হুশিয়ারের জীবনে হারানো হুশটা।
বাসুকির বিষে শুভোর নাশ জ্বলছে ব্যাথার ধুপ।