নিয়ে লোহার দন্ডটা দিয়ে , দাও খুঁচা ঐ জ্বালামুখে।
তীব্র লাভার ক্ষিপ্র জোয়ারে, পুড়ে যাক সব আজ সবদিকে।
লাফিয়ে উঠুক শিখা বার বার,
জ্বালিয়ে জ্বলুক হউক ছারখার।
দাহী দাবানল দাপিয়ে বেড়াক, ছাইটা উড়ুক দিকে দিকে।


হলকা বাতাসে উড়ে যাক শাখাটা, শক্ত মূলী ঐ তরুর।
সুবিশাল মাঠ ছেয়ে যাক দিয়ে, সাইমুম বালি ধূ ধূ মরুর।
তপ্ত তাপেতে দগ্ধ বায়ু,
শুকিয়ে দিয়ে সকল স্না্যু;
ধৰংস আনুক নাশুক বংশ, করুক হালাক সকল ভীরুর।


অগ্নিবাণের ছুটে চলা পথে, ফোটুক ফুলকি ঐ আগুনের।
বসন্ত দিনে গ্রীষ্ম আসুক, যাক পালিয়ে কুহু ফাগুনের।
মিষ্টি সুভাসের দিন হল শেষ।
আনিতে মুক্তি বাঁচাতে দেশ,
মিলে সবে কর পাত; সজোর আঘাতে মুণ্ডুটা শকুনের।