একটুকুখানি আলোর খোজে
হেটে চলেছি আমি
৩৬ টি বছর,
কোথাও একটুখানি
বিশ্রাম মেলেনি আমার;


বিশ্বাস করুন
সিপাহীসালার থেকে বিরাংগনা
মুক্তিকামি থেকে মুক্তি বাহিনী
কাউকে বাদ রাখিনি ।


জনে জনে, দ্বারে দ্বারে
বার বার ঘুরে ফিরে গিয়েছি
ক্লান্তিহীন আমি।


এখনো, আলোর দেখা মেলেনি!


আমার কি এমন হবার কথা?


একটি অন্ধকার ঘরে
৩৬টি বছর ধরে
অপেক্ষা করছে, যে আমার মা!


সেই স্নেহময়ী আমার জন্মদাত্রী
মা'কে দেখা জন্যে
সামান্য একটু আলোও পাবো না!


২৪ মে, ২০০৮