আমার অবহেলা, অপেক্ষা
আমার চিৎকার, কান্না
তোমার জন্যে আমার অস্থিরতা
বদ্‌লায় না, কিছুই বদ্‌লায় না।


মনে আছে, তুমি বলেছিলে
‘আলো জ্বেলে দাও, অন্ধকার পছন্দ নয়’
অলস এই আমিই যুদ্ধে গেলাম সেবার
জ্বালিয়ে ছিলাম সহস্র জোনাকি।
সেই জোনাকি, সেই দিনের সে আলো!
বদ্‌লায় না, কিছুই বদ্‌লায় না।


মুঠো ফোনে, সেভ করা নাম্বার
উপরে তাকিয়ে থাকা আকাশ
আকাশে বৃষ্টি, বৃষ্টির ফাঁকে ফাঁকে
মিষ্টি মেয়ের দেখা- কথা বলা;
কিছু কি বদ্‌লেছে?


বদ্‌লায় না, কিছুই বদ্‌লায় না।
না বাড়িটা, না বাড়িতে আসার রাস্তাটা।
না ভালোবাসা, না আমায়


কেমন আছ তুমি!


এই নাও আমার
হৃদয় নামে অবশিষ্ট পোড়া কিছু ছাই
তোমার পায়ের কাছে রাখলাম
যাবার সময় মাড়িয়ে যেও।


জেনো, আমি না, খোলা দরজার ওপাশে
পায়ের নিচের মাটিই বদ্‌লে গেছে তোমার!


উৎসর্গঃ ভালবাসার দুজনকে - কারণ ভালোবাসার 'কোন অন্য' অর্থ নেই।


ক্যানবেরা, ২৬ জুলাই ২০১০