অনুকুল প্রতিকুল
কিছুই যায় আসে না
এখন আমার।


কেন না
আমি এখন আর নাবিক নই;
সেই ভাবুক পানশীর
উদাস পালে-
অতল অন্ধকার হীস্র জ্বলের শরীর
সবার উপরে তুলে রাখা মুখ
বড় বড় ঢেউ গুলো
এখন আর আমায়
আন্দোলিত করে না।


স্বপ্ন দেখায় না
নতুন দেশ, নতুন পরিবেশ
অথবা নতুন কোন মুখ
নির্ঘুম রাত, চাদনী রাতের
শীতল বাতাশের
ঘামে ভেজা কোন
পানশী গুলুই!


ম্যাপ, কম্পাস, আবহাওয়া
অনুকুল প্রতিকুল
কিছুই যায় আসে না
এখন আমার।


আমি এখন যাত্রী
শুধুই যাত্রী, গন্তব্যহীন
সবই যেন অতীত, বর্তমান
অথবা ভবিষ্যতের চাইতেও
অকল্পনীয়, দুরহ।


এবং
কোন সহযাত্রী ছাড়াই।


২৪।০১।২০১১ : ক্যানবেরা