এক চিলতে রোদ
অনেক দুরে ডানা মেলা ছিল;
ওতেই আমি নির্ভয়ে
হেঁটেছি অন্ধকার রাতে।


অন্ধকার কি আমি ভালবাসি? না


ভাললাগার মত ছিল অন্ধকার
ভয় ছিল না মনে
মনে ছিল রোদ,
ছিল অনেক দূরে
ডানা মেলা রোদ।


আসে পাশে অনেকেই
ঠিক ধরতে পারল না
পাগলামি;
স্হির অন্ধকার ছাড়া
অন্য কিছু; কোথায়?


হায়, দুটি চোখই তো আমার
এ চোখে
ওদের কে দেখাই কি করে;
কি দেখি আমি!


আচ্ছা - সত্যিই আমি কি অন্ধ?


ক্যানবেরা
১৫ জুন ২০১২