সুখ আসে না অন্ধকারে মাতাল ঘরে
সন্ধেবেলা ধূপ জ্বলে না মাদক জ্বরে
অসাবধানে উঠছে বেড়ে বিষের চারা
রক্ত খোয়াব বারুদ বোধে দেয় না নাড়া।
কৃষ্ণকলি মেঘের রঙে পলাশ রাঙে
ছাদনা তলায় কার ঝিয়ারী কোমর ভাঙে
বিদগ্ধতায় অমানবিক নকশা আঁকি
শুকনো ঝিনুক মুক্তো ভেবে শিকেয় রাখি।
সুখ বালিকা পারদ চোখে কাজল টানে
মেঘ-যুবারা নাগরা পায়ে ভ্রান্তি আনে
দিনলিপিতে নাই তো কোন ছলা কলা
তবু কেন মিথ্যে নিয়ে চমকে চলা?
কেউ যদি চায় ধরতে দু’হাত ধরুক তবে
মোহান্ধতার শক্ত বাঁধন শিথিল হবে
ঢেউ ফ্যাশনে নাচবে নারী দুলবে মাটি
সেই আশাতেই বুকের ভেতর পুকুর কাটি।