এক.


একটা কিছু বলবে বলে সেই তো এলে কাছে
পোড়া মেঘে ঝড়ের আভাস কি - ই বা করার আছে!
দীঘল রাতের বক সাদা ফুল মেললো চোখের পাতা
অমনি তুমি পুড়িয়ে দিলে পদ্য লেখার খাতা?


দুই.


সবুজ ছোঁয়া অন্ধকারে নাইবা ফুটুক ফুল
বিস্মরণের বুকের পাড়ায় অনন্ত হোক ভুল
ভেজা পাতায় রোদের আদর সোনা ধানে দোল
ও রাঙা বউ এবার ফসল তোর মাচানে তোল।