আঙ্গিনাতে পড়শি ঘুমোয় শেকল ছেঁড়ে কে
পড়শি রে তুই জামদানী সুখ গায়ে মেখেনে।
অবাক হবার নেই তো কিছু বাড়লে বাড়–ক ঋণ
কাঁচের থালায় চোখটি রেখেই গুনবো দ্রোহের দিন
আট কুঠুরি নয় দরজা খুলবো না আর কেউ
হৃদপিন্ডের ক্ষরণ ছুঁয়েই বইবে বুনো ঢেউ
কুটুম পাখি দিক না গুঁজে ঋতুর খোঁপায় ফুল
পড়শি সুখেই ভাঙ্গব আমি মৌন মনের কুল
লালন ফকির মন-পড়শির পায়নি করেও খোঁজ
আমি আমার বুকের ভেতর পড়শি দেখি রোজ।