তোমার জন্য ধূসর বিকেল জোনাক জ্বলা রাত
সুনীল আকাশ অথই নদী প্রতিশ্রুতির হাত
শিউলি বেলি হাস্মাহেনা জোসনা ঝরা চাঁদ
তোমার নিয়ে সারাজীবন মন পোড়াবার সাধ।


তোমার জন্য দোল পার্বন স্বনালী কৈশোর
বাদাম ফুলের গন্ধে উতল আদর মাখা ভোর
খুনসুটিময় দুপুর বেলা ভাটির সুরের গান
তোমায় নিয়ে সকল সময় মৌন অভিমান।


তোমার জন্য পাহাড় চুড়ায় গুল্ম লতায় ঘর
ঝরা পাতার কান্না শোনা কিংবা দেশান্তর
মেঘের খাতায় কাব্য লেখা আনন্দে উন্মুখ
তোমায় নিয়ে অনন্তকাল দুখ্ অথবা সুখ।


তোমার জন্য সবুজ ছোঁয়া কাঁঠাল চাঁপা মন
বেতের ঝোপে লুকোচুরি বিষাদ অকারণ
মোহন বাঁশীর আবেশ নিয়ে হৃদ্যতা যে খুব
তোমায় ভেবেই ভালোবাসার গভীর জলে ডুব।


তোমার জন্য বুকের ভেতর স্বপ্নেরই দূরবীণ
তোমায় নিয়েই বাস্তবতার সত্য কঠিন দিন।