একদিনে হয় মনবিনিময় অন্য দিনে গান
তোমার ওঁমের নকশি কাঁথায় ভালোবাসার টান।


নোনা ধরা রোদে পোড়ে আয়না ভাঙা কাঁচ
পোড়া ধুপের গন্ধে কি পাও তপ্ত সীসার আঁচ!


ঘোমটা ঢাকা গৃহিনী দেয় উলুধব্বনি রোজ
দ্রোহের তিলক কেটে  আহা কিসের করো খোঁজ


দেবালয়ের সখের বেদী সাজাও ঢেলে মন
ঘুঘুর ডাকে হয় যে উতল ঐতিহ্যের বন।


তোমার দোরে পালকি থামে ছয় বেহারা চুপ
দূর্বা ধানে পূর্ণ থালা হায় কি অপরুপ!


আজকে তোমার গায়ে হলুদ কালকে বিয়ের ক্ষণ
একটা সুখের পালকি চড়েই দুলবো যে দুইজন


মন্বন্তরের আগামীতে মেলবে ডানা রোদ
তোমার সুখের মোহরে সব দেনা হবে শোধ!