ঘুম নিশিথে অচীন পাখি যেই না দিল ডাক
বললো কে যে ও মেয়ে তুই চক্ষু বুঁজেই থাক
ইথার ছুঁয়ে দ্বন্দ্ব এলো মেললো পাখা দূত
চমকে থেমে হঠাৎ দেখি স্বপ্নেরই রাজপুত
দুঃসাহসের নকশা এঁকে সময় করে নাচ
রক্ত কনায় ব্যবচ্ছেদের রহস্যময় আঁচ
ভয়ের কোষে বিবর্তনের নিকষ কালো মেঘ
আস্থা হারাই বিষন্নতায় বাড়ে যে উদ্বেগ
সম্প্রীতির আবাসনে নীতির আয়ু ক্ষীন
দলছুট সব ইচ্ছেগুলো উড়াল সখে লীন
পরিশুদ্ধির অভাব বোধেই জীবন ব্যথাতুর
পথিক বাজায় পথে বসেই মিলন বাঁশির সুর
দূর বলাকা যায় যে উড়ে অচীন সীমানায়
শেকল বাঁধা মন কখনো মুক্তি কি আর পায়!