প্রজাপতি অলিকুল গুঞ্জনে মেতে ওঠে হলুদ ফুলে
বুঁনোহাস বলাকা চিল বাতাসের দেয়ালে লেখে সৌন্দর্যের
গীতি কবিতা। কি যে মোহনীয় মায়াময় সৃষ্টি শীলতা...
বার বার ফিরে যাই শেকড়ের টানে, বাংলার প্রকৃতিভূমে।
ধূসর ডানায় ওড়ে শংখচিল
ফুলের গন্ধে নাচে ঘাসফড়িং প্রজাপতি
দোয়েলের শিসে ছায়া ফেলে সুকান্ত কিংবা জীবনানন্দ।
রোদ-সিঁড়ি ভেঙে উড়ে চলি, টিয়েরং কলাপাতায়
লিখি পয়মন্তী ফসলী চিঠি। পবন মাঝির নৌকায়
ভাটির টান, পালের নৃত্যে দোলে নায়রী বধু ।
আমার বুকের ভেতর খেলা করে অপূর্ব হলুদ এক......!