ফাগুন এলেই কুহু সুরে কোকিল শোনায় গান
অভিমানী ও সোনা বউ তোর ভাঙে না মান ?
ঝিরি ঝিরি বাতাস ছোঁয়ায় নাচে নদীর জল
বুকের ভেতর উজান ধারা বয় যে ছলাৎছল।
উড়– উড়– মনটি জুড়ে বাসন্তীকার দোল
বনে মাঠে গন্ধ ছড়ায় সজনে আমের বোল
বউচি খেলে কিষাণ মেয়ে স্বপ্নে ভরা মন
কার জন্য প্রতিক্ষা তার একলা সারাক্ষণ !
ফাগুন এলেই আগুন লাগে বুকের ঘরে ঠিক
হল্দে লালের আলতো ছোঁয়ায় আনন্দ ঝিকমিক।
দোদুল দোলে চৈত-ফসলের গন্ধ ভরা মাঠ
কল্প কথার গল্পে মুখর সোজন বেদের ঘাট
ঋতুর খোঁপায় গুজে দিয়ে আশার রঙিন ফুল
নতুন দিনের স্বপ্নে মেতে হই সুখে মশগুল।