তোমায় নিয়ে লিখতে পারি ছন্দ এবং ছড়া
গাইতে পারি সুরেলা গান হৃদয় আকুল করা
আনতে পারি দূর আকাশের পাহাড় ছোঁয়ানীল
আঁকতে পারি ভবিষ্যতের স্বপ্ন অনাবিল।


তোমার জন্য করতে পারি গভীর জলে বাস
করতে পারি খাতার মাঠে কাব্য কলার চাষ
ঘুরতে পারি দেশ বিদেশে হয়ে দেশান্তর
গড়তে পাড়ি বুকের ভেতর স্বাধীন সুখের ঘর।


তোমায় ভেবে রোজ সকালে আলোর ডানায় উড়ি
বন- পাহড়ে সবুজ মাঠে ইচ্ছে মতো ঘুরি
রাঙা ধূলোয় ছড়িয়ে দিয়ে আমার সকল কথা
বলতে পারি তুমি আমার প্রিয় স্বাধীনতা।


তুমি আমার আকাশ জুড়ে লক্ষ তারার মেলা
তোমায় নিয়ে তাইতো কাটে আমার সারাবেলা
মনন মেধায় তুমিই আমার অহংকারের আলো
স্বাধীনতা তোমায় আমি অনেক বাসি ভালো।