মোরা শান্তিকামী-
শান্ত মানুষ -শান্তি চাই,
বুলেট -বোমা-
টিয়ারশেলের শব্দ ,চল ভুলে যাই |
লাখো শহীদের খুনে -
পেয়েছি এই বাংলা,
চাই না আর -
কারও খুনে হোক তা রাঙ্গা |
একাত্তরের পর -
হয়েছি মোরা এক পরিবার,
নতুন করে কেউ -
করিও না চেষ্টা ভাঙ্গিবার|
আমরা স্বাধীন -
আমরা আপনার ভাই -ভাই,
নিজেদের একতা -
কেন বার -বার ভুলে যাই ?
ছিন্নমূলে বল-
কে কতদিন টিকে রয়?
শত্রু এসে-
সহজেই বদ করে লয়|
একতা ছিল বলেই -
পেয়েছি আজকের  বাংলা ভাষা |
একতা ছিল বলেই -
এসেছে আজকের  স্বাধীনতা|