কবিরা পছন্দ করে না তাদের,
কবিতার শত্রু বোঝেন যাদের!
জানি না  কবিতার শত্রু কারা?
সত্যের বিপক্ষে সর্বদাই যারা!


কবির সুচিন্তার জগৎ যেখানে,
কবিতাই আশ্রয় পায় সেখানে!
পাঠক-বোধ-গভীরতা এক নয়,
অন্যায়ের বিরুদ্ধেই কবির জয়!

কবিরা শুধু কবিতাই লিখে যায়,
বাধ্য করে তাদের বিবেক-রায়!
করেনা তাদের ভাষাকে সন্মান,
কবিতা শত্রু দেখিয়ে রাখে মান!


বানানে ই যাদের হয় প্রচুর ভুল,
কিভাবে পায় তারা অনেক ফুল?
অন্য ভাষার সাথে অহরহ মিশ্রণ,
কবিতার ভাষা যে বড় এক ধন!


কবিতা-শত্রু আছে ঘাপটি মেরে,
দেশ-প্রেমহীন তারা আছে ঘিরে!
সচেতন হয়ে কবিতার শত্রু ধরি,
চোর-দুর্নীতিবাজের বিরুদ্ধে লড়ি!


বানান-ব্যাকরণ সব সত্যই জানি,
মিশ্র সাধু-চলিত ছন্দ কেন মানি?
কবিতা-শত্রুর কোথাও স্থান নেই,
কবিতা-কর্তা আছে আগের সেই!


=================o


উত্তর আমেরিকা
২৩ শে আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ