রাশি রাশি তুষার রাস্তার পাশে...
ঠান্ডা বাতাসে বরফের শরবত
জমাট বেধে শক্ত হয়ে যায়!
হিমানী বসে বরফের উপর
বসে সেও বরফ হয়...
ধীরে ধীরে তার আকার যেন পুতুল,
নির্জীব! পথে ঘাটে দাঁড়িয়ে থাকে...
কেউ তাকে বানায় না
প্রকৃতি তার নিজ হাতে...
এত সুন্দর জড়পুত্তলি!


------------------------------------------------------------------


  


----------------------------------------------------------------------


The Crystal Gazer
Sara Teasdale
I shall gather myself into myself again,
   I shall take my scattered selves and make them one,
Fusing them into a polished crystal ball
   Where I can see the moon and the flashing sun.


I shall sit like a sibyl, hour after hour intent,
   Watching the future come and the present go,
And the little shifting pictures of people rushing
   In restless self-importance to and fro.
  ------------------------------------------------------------------------


------------------------------------------------
৪ ঠা আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
--------------------------------------------------------------------------
দেনমোহর একটা পবিত্র লেনদেন!
সুবহানাল্লাহ! আল্লাহ তা'লা মুসলিমাদের সম্মানের খাতিরে কত সুন্দর একটা লেনদেনের ব্যবস্থা করে দিয়েছেন। তাও যেন তেন না, একেবারে নগদ নগদ।
সাধ্যের বাইরে গিয়ে সামাজিকতা রক্ষার নামে 'লোক দেখানো' মোহর নির্ধারণ করে বছরের পর বছর স্ত্রীর হক্ব নষ্ট করার ❓
উলঙ্গ সমাজের সো কল্ড সামাজিকতা রক্ষা করতে গিয়ে কাবিন নামা এখন নিলামে উঠে গেছে।
দেন ৫ লাখ, লেইখখা দেন ১০ লাখ' হয়ে গিয়েছে..।
অথচ মোহর আর আদায় হয় না!


আহা! যদি আমার মেয়ের তালাক হয়!............ সিকিউরিটি মানি হিসেবে তাই ৫ লাখ/১০ লাখ এঁটে দেয়া হয় কাগজে কলমে রাখার জন্য।
অথচ একবারও ভাবা হয়না
এই টাকাটা বিয়ের রাতেই পরিশোধ করবার সাধ্য পাত্রের আছে কিনা!
আর পাত্র পক্ষের চালাকি কি জানেন?
আহা! যদি বউ না থাকে!......... দিয়ে দেই উসাল ৫ লাখে ৩ লাখ আর ১০ লাখে ৮ লাখ!
অথচ একবারও এই মিথ্যা উসুলের জন্য অনুশোচনা আসে না!
রাসুলুল্লাহ সাঃ বলেছেনঃ "সকল কাজের প্রতিদান নিয়তের উপর নির্ভরশীল"


“যে বিয়েতে খরচ কম, সে বিয়ে ততো বরকতময়”
আল্লাহ তায়ালা আমাদের বুঝার তাওফিক দান করুন।


-----------------------------------
অধ্যাপক ড. সলিমুল্লাহ খান একজন প্রথিতযশা চিন্তাবিদ, দার্শনিক ও লেখক। বহুমুখী প্রতিভার অধিকারী এই পণ্ডিত দেশের সর্বস্তরের মানুষের কাছে গণবুদ্ধিজীবী হিসেবে সর্বাধিত পরিচিত। তার রচনা ও বক্তৃতায় জাতীয় ও আন্তর্জাতিক সমাজ, ডান-বাম-ইসলামী ধারার রাজনীতি, শিল্প-সংস্কৃতি ও সাহিত্যের বিশ্লেষণ মানুষকে প্রবলভাবে আকৃষ্ট করে। তিনি যেন একজন জীবন্ত ডিকশনারী। বর্তমানের বুদ্ধিজীবী সমাজের মতো দলবাজী নয় বরং কোদালকে কোদাল বলতে অভ্যস্ত ড. সলিমুল্লাহ খান বলেছেন, মাদরাসা শিক্ষাব্যবস্থা অনুসরণ করেই পৃথিবীতে বিশ্ববিদ্যালয় শিক্ষাব্যবস্থা প্রবর্তিত হয়েছে। বিশ্বের সেরা ইউরোপ, আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোও আরবদের মাদরাসা শিক্ষাব্যবস্থার অনুসরণ করে গড়ে উঠেছে। গত ১২ জুন ডয়সে ভেলেতে এক টকশোতে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, মাদরাসা শিক্ষাকে শুধু অনুসরণ নয়; পশ্চাত্যের অনেক বিশ্ববিদ্যালয় মাদরাসা শিক্ষার পদ্ধতি নকল করে শিক্ষা ক্যারিকুলাম প্রণয়ন করছে।


ডয়সে ভেলের ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ টকশো ড. সলিমুল্লাহ বলেন, এখন যে পশ্চাত্যের বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি দেয়া হয়, রীতিনীতি সবগুলো আরবদের কাছ থেকে ধার করা। ইউরোপের কোন বিশ্ববিদ্যালয় শিক্ষা কারিকুলামে মাদরাসা শিক্ষা অনুসরণ করেনি? বলা যায়, মাদরাসার শিক্ষা পদ্ধতিকে তারা নকল করেছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে যে ডিগ্রি দেয়া হয়, বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গ্রাজুয়েটদের মাথায় কালো ক্যাপ ও গাউন পড়েন সবগুলো মাদরাসার অনুকরণ। অনেকে মাদরাসার শিক্ষার দোষ দেন, তুচ্ছজ্ঞান করেন, মাদরাসা শিক্ষা অধঃপতনের কথা বলেন। কিন্তু মাদরাসা মানে তো কলেজ। তাদের দোষ ধরার আগে নিজের দিকে তাকান না কেন? ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় যখন প্রতিষ্ঠা হয়, তখন প্রথমে অ্যারাবিক, ফার্সিসহ তিনটি বিভাগ চালু হয়েছিল। পরবর্তী সময়ে সেগুলোর কিছু কিছু নাম বদল করে সম্প্রসারণ হয়েছে।


দেশে এখন মাদরাসাগুলোতে বাংলা ভাষায় শিক্ষা দেয়া হয় না বলে শিক্ষার মানের অবনতি ঘটেছে। কিন্তু মাদরাসার চেয়ে তো বিশ্ববিদ্যালয়ের পড়ালেখার মান আরো নিচে নেমে গেছে। বিশ্ববিদ্যালয়ের নৈতিক শিক্ষার অর্জন কি? আমি মাদরাসা শিক্ষার সাফাই গাচ্ছি না, বাস্তবতা বলছি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে একশ’ বছর আগে। এই সময়ে বিশ্ববিদ্যালয়ে একশটি ভালো বই বের করতে পারেনি, গবেষণার কথা নাই বললাম। আমার বন্ধুরা বিদেশে লেখাপড়া করে এসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়ে বই লেখেন ইংরেজিতে। তারা বাংলায় ভালো বই লিখতে পারেন না কেন? তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ে বিসিএসের চাকরি পাওয়া যায়। সে জন্যই বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব বেশি বলা হচ্ছে। কিন্তু এখনো বিশ্ববিদ্যালয়ের চেয়ে মাদরাসা শিক্ষার মান উন্নত।


ড. সলিমুল্লাহ বলেন, কেউ বলেন পৃথিবীতে বিশ্ববিদ্যালয় শিক্ষাব্যবস্থা ৮শ’ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে ফ্রান্সের প্যারিসে। কেউ বলেন, তারও দুশ’ বছর আগে ইতালিতে প্রথম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু ওই সময় বিশ্ববিদ্যালয় শিক্ষাব্যবস্থা কি হঠাৎ করে শুরু হয়েছে? বাস্তবতা হলো তারও আগে মাদরাসা শিক্ষা চালু হয়েছে। তারই হাত ধরে বিশ্ববিদ্যালয় হয়েছে। বিভিন্ন বিভাগওয়ারী শিক্ষাব্যবস্থার প্রবর্তন হয়েছে মাদরাসায়।


এক প্রশ্নের জবাবে শিক্ষাবিদ ড. সলিমুল্লাহ খান প্রশ্ন রেখে বলেন, বর্তমান সরকার এখন মডেল মসজিদ করছে, কিন্তু দেশে স্কুল করার প্রয়োজন কি ফুরিয়ে গেছে? সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ স্থাপনের চলমান প্রক্রিয়ার বিষয়ে ড. সলিমুল্লাহ খান আরো বলেন, আমি এটা বললে আমার কথার ভুল ব্যাখ্যা করবে। আপনি কি মসজিদ করার বিরোধিতা করছেন? তা আমি করছি না। প্রধানমন্ত্রী ৫০টি মসজিদের উদ্বোধন করলেন। খুব ভালো করলেন। আমি ধরে নিলাম। কিন্তু আমাদের দেশের প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত শিশু এখনো কত আছে?


দেশে একমুখী শিক্ষা চালু করার বিষয়ে এই শিক্ষাবিদ বলেন, এখন আমাদের দেশে ২৫ ধরনের শিক্ষাব্যবস্থা চালু আছে। একমুখী শিক্ষাব্যবস্থা চালু করতে হলে সব ধরনের বিদেশি শিক্ষাব্যবস্থা বন্ধ করতে হবে। কিন্ডারগার্টেনগুলোর উদাহরণ টেনে তিনি বলেন, একমুখী শিক্ষাব্যবস্থা চালুর কথা বলা হচ্ছে, আবার তিন বছরের বাচ্চাদের জন্য ব্রিটিশ শিক্ষা পদ্ধতিও চালু রাখা হয়েছে। বাংলার বদলে চার লাখ শিশু শিক্ষার্থীকে শুরুতেই ইংরেজি শেখানো হচ্ছে। এতে তারা না শিখছেন বাংলা না শিখছেন ইংরেজি। আমি ইংরেজি শিক্ষার বিরুদ্ধে নই; তবে আগে বাংলা ভাষা ভালো করে শিখতে হবে।