জীবনে কবিতা, না কবিতা-ই জীবন?
কবিতা তো পার করে সীমানা মরণ!
এ জীবন বিশাল কবিতা কার জানা?
জীবন- রাস্তায় মৃত্যু এসেদেয়  হানা!


শব্দময় কবিতায় থাকে অনেক ছন্দ,
ঘটনাবহুল জীবনে আসেনা কি মন্দ?
কবিতা ধারণ করে বাস্তব ও আবেগ,
জীবন পার করে হাজার কালো মেঘ!


কবিতা শক্তি ও জাগরণের কথা বলে,
জীবনেরই জমাট-পানি কত যে গলে!
কবিতায় সম্প্রীতি তারুণ্যের জয়গান,
জীবন পারেনা ধরে রাখতে সে মান!


কবিতায় থাকে প্রেমেরই অনেক কথা,
জীবন ব্যক্তিকে দেয় শত হাজার ব্যথা!
কবিতা মনকে দেয় কত ধরনের শান্তি,
জীবন পারে কি দূর করতে যত ক্লান্তি!


কবিতা দেয় প্রাণে শুধু আনন্দ সঞ্চার,
প্রতিকূলের জীবন-পথ হয়ে যায় ভার!
কবিতা আপোসহীন বিপ্লব স্বাধীনতায়,
জীবন কবিতা না,কবিতা সেটা জানায়!


বিরুদ্ধে কবিতা-ই! ফ্যাসিবাদী আগ্রাসন,
জীবন পারেনা যে ধরে রাখতে তত ধন!
কাব্যে যুদ্ধ ক্ষুধা সাম্প্রদায়িক দাঙ্গা নেই,
তখন জীবন,এখনো আছে আগের সেই!


====================o


উত্তর আমেরিকা,
২৯ শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ