প্রচুর কবিতা তবুও আছে কবির অভাব,
বদলেছে বহু কিছু্ গেলনা তো স্বভাব!
শিক্ষায় কবিতা থাকে, কোন কবি নেই,
উন্নতির অনেক কিছু তবে আগের সেই!


হাসপাতালে কবিতাই দেখি, নেই কবি!
সেবা বলে যা জানি আসলে সেটা ছবি,
রাজনীতিতে বহুত ছবি শুধুই কবি নেই
দুর্গতিতে জনগন হারিয়ে ফেলেছে খেই!


কবি নেই, বাড়ি গাড়ি টাকা সবই আছে,
গরীবেরই পাত ভরেনা দুধ-ভাত-মাছে!
নেই কবি , প্রেম আছে, টাকার কারবার,
যোগ্য কবির অভাবে হয়না যে প্রতিকার!


কবিতার চেয়েও আজ বেশী সংকট কবির,
সুন্দরতম দেশ হবে তেমন, যেমন ছবির!
অনেক কবি দরকার এ দেশের সব দলে,
শান্তি কী আসবেনা কবির কলমের বলে?


কবিরা সরকার গঠন করে চালাবে শাসন,
দস্যু অশিক্ষিত ব্যবসায়ীর হবেনা আসন!
আইন শাসন ও বিচারে কবি-অগ্রাধিকার,
তারাই চালাবে দেশ ক্ষুদ্র সদস্য জনতার!


ধর্ম ছিল এখনো আছে, কবি নেই কেন?
বলে জনসেবা,এমনি মিথ্যা! সত্য যেন!
নানা কবির মা্ঝে কোথায় বিদ্রোহী কবি?
মানুষের জন্য সাম্যের গানে জাগাবে রবি!


====================o


উত্তর আমেরিকা
১১ ই জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ