সুন্দর কবিতা-
লিখতে ও দেখতে চাই...
কিন্তু বাংলা কবিতায়-
শব্দ-অক্ষরের তুলিতে
কবিতাগুলো কেমন যেন!
অনেকটা সেলফি তোলা
ত্রুটি-যুক্ত পটে -
অস্বাভাবিক হাত-দেহ-থুতনি সহ
এবরো-থেব্‌ড়ো মুখাবয়ব, বেঢপ
সাইজের ঘোলাটে অদ্ভুত চিত্রাঙ্কনে
ভরা এক ধরণের অস্পষ্ট কাহিনী।


নিজেকে প্রশ্ন করি-
এমন কেন কবিতাগুলো?
রঙ ও তুলির সঠিক ব্যবহার,
না তাড়াহুড়ো, বিষয়-বস্তুহীন?
নাকি সেগুলো গুণগতমানের চেয়ে
পরিমাণের মাত্রা বেশী ?
এ রকম সেলফি কবিতা
লিখতে চাইনা, দেখাতে
চাইনা কবিতার আসরে।


==============০


কানাডা,
৬ ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ