আমি কষ্ট পেলে কবিতা যে লিখি!
নিজের গায়েতে সব দোষই মাখি,
অন্যায় দেখলে কবিতা লেখা হয়,
মনে মনে ভাবি একটু হলো জয়!


কবিতা লিখা যখন চারদিকে দুঃখ,
চেশ্টায় থাকি আনতে সামান্য সুখ!
জুলুম দেখে আমার কবিতা আসে,
ভাবনায় আমি নিপীড়িতের পাশে!


কবিতা লিখি, দেখি যখন অত্যাচার,
চেষ্টা করি তাদের থামাতে বারবার!
কবিতা আসে যখন তারা করে চুরি,
দুর্নীতি করেই যাদের বড় বড় ভুঁড়ি!


কবিতা লিখি যখন ধর্মের বাড়াবাড়ি,
চেষ্টা করি তাদের সাথে দিতে আড়ি!
কবিতা চলে যখন ওরা নারী-বিদ্বেষী,
সন্ত্রাস করেই তারা ডাকে যে সন্ত্রাসী!


কবিতা হয় যখন দেখি অনেক শোষণ,
চোর-ধনী বিয়েতে দামী গহনা-ভূষণ!
কবিতা লিখা যখন পশুরা মানব মারে,
খুব কষ্ট লাগে পশুদের কেঊ না ধরে!


===================o


উত্তর আমেরিকা
৫ ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮  বঙ্গাব্দ,