(পোস্ট-মর্টেম রিপোর্ট)


7ম শ্রেনী ডাগর যুবতী
অঙ্ক টিচার,অবাধ সময়
চোখে চোখ রেখে হাত গেছে-
উরু,থাই বিভঙ্গ ছুঁয়ে,কিলবিল্ থাবা
বুকে,পেটে,বলেছিলো লিস্টে প্রথম-
সোনামণি,ডিস্কে দ্যাখো অঙ্ক স্পেশ্যাল,


নিদারুণ নগ্নতা অসহ্য গা গোলানো
কিছুই বলেনি মেয়ে শুধু কেঁপেছিলে গা,
হাত-পা,ঠান্ডা শির্ শির্ আঙুলের স্রোত


তখনও বিশ্বাস ফার্স্ট হবে
তখনও বিশ্বাস ফার্স্ট হবে
তখনও বিশ্বাস ফার্স্ট হবে........


তারপর বই খাতা ঝাপসা দুরাশা
নগ্ন নগ্ন সব এলোমেলো ঘুরপাক মন
অন্য জগত্,অন্য সব ভাসা ভাসা ভ্রম
আলুথালু বেশ,মাস্টারমশাই?
মাস্টারমশাই কি??