আমার দিকে অগুন্তি পুরুষের লুব্ধ ইশারা
এযুগের খনন সমৃদ্ধ আবিষ্কারের বিষয়
গৃহ-গৃহীনির ফোয়ারা উত্সব দুরন্ত সফল।


আমি বিষন্ন হই না,লবনাক্ত স্রোত নদী জল
কয়েকটি বিশ্লেষণ ইতিমধ্যে স্কোর নম্বর
আমার অভিযোগ নেই,গ্লানি ধুয়ে ধুয়ে মানবিক হই


মানুষের ফসিলে খুঁজি সাবলীল প্রবণতা
প্রাকৃতিক নিয়মের তারণায় খুঁজে চলি-
নিষ্কলঙ্ক হাত পৃথিবীর গর্ভজাত সৌরসংসার-
নামিয়ে আনবো ভাষায়,প্রাণপন নিষ্ঠা সংজ্ঞায়


খুঁড়েই চলেছি সমাধি অন্তর পুরুষ সহৃদয়
দেখি অন্তিম ক্ষয়হীন অঙ্গ ফসফেট নিয়মবিহীন
আমার কষ্টেরা উর্বর বীজ বোনে তীব্র ভাঙন
কান্নারা শব্দ ফলায় এক-একটা বেয়নেট বোনে


পুরুষ অগনিত পরাজয় রাখে সম্ভ্রমের কাছে
কিছুটা অবজ্ঞা পাই সেই বৃত্তে সফল মানুষ
শেষ হয় বহু প্রতিজ্ঞা,স্বরণে,বরণে লুপ্ত হয়


জ্যোত্স্না দেখার সুপ্ত প্রয়াস পুরুষের ভ্রান্ত প্রণয়
আমার অশ্রুজল কারণের বংশ ফসিল খুঁজে
মেনে নেয় অতল বিস্তৃত প্রথা প্রণয় পুরুষ  ।