আঁধার ঘনালে পৃথিবীর বুকে মেঘেরা শ্রাবণ আনে
পুরুষ দিয়েছে প্রকৃতির ভালে রং তুলি আনমনে।
আকাশ বাতাসে প্লাবন ধারায় ফুটেছে রঙীণ কলি
সুধা তার পেতে মরিয়া পুরুষ সাধের বাগানে অলি।
যখনি দেখেছে অঢেল ধারায় বহেছে প্রেমের ধারা
সুধা রসে ফুটে আপনিই লুটে রুপ-রসে মাতোয়ারা।
প্রকৃতির পটে শুধুই দাপটে ছবি কত আসা যাওয়া
রংয়ের বাহারে প্রকৃতি প্রহরে চিত্রকরের পাওয়া।
কখনো সে সখা,কভু সে অদেখা পৃথিবীর সব ঘর
মিশে আছে সাথে কত প্রেরণাতে আপনাতে কভু পর।
কখনো আশায়,কভু দুরাশায় হৃদয় মিলায়ে কখনো
রেখে দেয় ছাপ শুধু নির্বাক সৃষ্টির সেরা তখনও।
তবুও সে দোসর,মন সরোবর জোয়ার পরাণে ভাসি
রংতুলি আঁকে এ প্রহরটাকে প্রকৃতির প্রাণে আাসি।
যখন আকাশ ঢাকে দুরাভাস কালো রং তুলি টান
মিলি একসাথে পূণ্য আলোতে সবুজের প্রয়োজন।
সাদায় সদায় মিলিতে হৃদয় সহজ সরল ডাক
লালে লাল হলে লজ্জারা বলে হৃদয় আড়ালে রাখ্।
বিচিত্র ছবি এঁকে দেয় কবি প্রকৃতির  ক্যানভাসে
প্রকৃতি পুরুষে অন্তিম গতি সেই রং তুলি আভাসে।
চির রুপ তায় দিয়েছে সখায় দেখি বসন্তে অঞ্জলি
শ্রাবনের ধারা দু নয়ন ভরা কহে যায় কথাগুলি।
পুরুষের প্রাণ,আলো অফুরান প্রকৃতি গাহিছে জয়
পৃথিবী আসরে রঙীণ বাসরে নর-নারী অক্ষয়।