খ্যাতির শীর্ষে নয় আছে নাম
অনিচ্ছার ভুলে
নাম আছে বঞ্চনায় না পাওয়ার
তালিকার মূলে।
যেথা যত ভাগ্যহত আছে চির অবনত
এ নাম সমুখ
লেখা আছে ব্যর্থতা কতজনে কতকথা
দুর্নাম প্রমুখ।
শীর্ণ সে মুখখানি ক্ষণেকের খাদ্যপানি
রেখেছে স্মরণ
বন্ধুর প্রতি দায় রেখেছে কি বোঝা দায়
নাম অকারণ?
নামহীন পন্ডশ্রম রাখা আছে বিস্মরণ
নামের তালিকা
বিবাগী এ মন-প্রাণ কলঙ্কের অবমান
নাম আছে রাখা।      
চিরকাল জীবনের নিবেদন আপনার
খ্যাতির দুরাশা
দেখি নাই আপনারে কতকাল যত্নভরে
ভ্রান্ত ভরসা।
সঁপিলাম যতকিছু শ্রম-দান আগু-পিছু
গোছালো আপনি
হেতু আমি স্মৃতিহীন পড়ে থাকি দুর্দিন
নামের তরণী।
আগোল-পাগোল নাম গেঁথে দিয়ে দুর্নাম,
প্রেমনাম স্বীকৃতিহীন
সুখী আমি,নই দামী দিয়েছ যা"'শিরোধার্য়্য"
নাম বিহীন।
জ্ঞাতিদের যাওয়া-আসা ক্ষণেকের ভালোবাসা
দ্বন্দ স্বার্থময় নামহারা
দিয়েছো যা,নিয়েছিও শূণ্যতায় গতিহারা-
হারাতে হারাতে সর্ব হারা।
হারা আমি চির হারা,নামহারা,প্রেমহারা,
চির ভুল চির অবক্ষয়
সংসার অবসরে ভুলেছে তা অনাদরে
আজ তার নাই কোন দায় ।
রাশি শত বদনাম রেখে গেছে পরিনাম
ক্ষণেকের জ্ঞাতি
আসে নাম সু-সময়ে মিত্রের সাজ লয়ে
সাময়িক খ্যাতি।
সাফল্যের শতনাম বিফলের দুর্নাম
সততই রীতি
অখ্যাতি ঘিরেছে যারে ফেলে যায় অকাতরে
নামের দুর্গতি।
কভু সেই ঠিকানায় অকারণ মন চায়
এসো ঝরা পাতাদের কাছে
নিরালার এককোনে ঠাঁই তার নিরজনে
খ্যাতিময় কবিদের পাছে।