সভ্য নাগরিক,
তুমি খুলে দাও মুক্তি দুয়ার
একযুগ তারও বেশী বিষণ্ণ প্রহর
তোমাতে রেখেছি সমর্পণ
হাজার বছর সঞ্চিত অনভ্যাস
সেই প্রাক্ লগ্নে জন্মজাত
বিষাদ প্রবাদ সভ্যতার
হয়নি স্বাগত রক্তিম প্রভাত
তার দ্ধজা হয়ে আমি
ছুঁয়েছি শপথ
ধুয়ে গেছি সংখ্যাহীন ঢের অপলাপ
যদু,মধু,ঋতুদের ঐক্য উচ্ছাস
মোহ হয়ে লেগেছিল মনে
ছুটেছি যদিও আমি বল্গাহীন টানে
ওদের মতো,তাহার মতো,যেন কার মতো
মুন্ডহীন পাশাপাশি ঠেলাঠেলি শব
রচে গেছি দায় প্রতিদান যাবতীয়
গান্ধর্ব মতে সমুদায় প্রতিচ্ছবির মতো
হাতে তার জিঘাংসার প্রেম ফেস্টুন
জোয়ার হয়নি কোনো স্বচ্ছতার
খুলবে কে দ্বার মুক্তি দুয়ার
দু দন্ডের স্তিমিত পদচিহ্ন ধুয়ে
যে স্ফটিক উত্তাপ রেখেছি
প্রত্যুষের নবজাত আশ্বাসে
তুলে দেবে পরিত্রাণ আগাম নাগরিক
সমাজের প্রান্ত শিবিরে সঞ্জাত ভবিতব্য
তারপর আলোকবর্ষ হবে সভ্য লেনদেন
নিজ নিজ কর্মসূত্র বয়ে
এনে দেবে সভ্য নাগরিক......