একটা নিশঃব্দ দুপুর........
একটা নিশঃব্দ সূর্য........
নিশঃব্দ তার অবিমিশ্র প্রখর উত্তাপ.....
নিশঃব্দ আমি পুড়ে চলেছি তার তীব্রতায়....
খাঁখা মরুভূমি,ফাঁকা রাস্তা....
চারপাশে শুধু দূষণের কোলাহল....
শব্দ দূষণ,বায়ু দূষণ,পরিবেশ দূষণ....
মানব দূষণ।
ও বাড়ী থেকে ভেসে আসে তীব্র আর্তনাদ
পরকীয়ার দূষিত দাম্পত্য.....
তবু নিশঃব্দ আমি,নিশঃব্দ জগত্
নিশঃব্দ দুপুর।
দশটা-পাঁচটার বঁনগা লোকালে,দরজার ধারে
রমণীর দূষিত বাক্য।
নারকীয় ঘাত্-প্রতিঘাতে দূষিত তার জীবন
তবু,নিশঃব্দ এই জীবন।
আমি পুড়ে চলেছি,দূষণের দহনে
প্রতিদিন নিশঃব্দ মরণ।