কলঙ্ক বিষ পরিত্রাণ;
ভন্ডামীর আঁখড় সাম্রাজ্যে মার খাচ্ছে বাস্তব বোধ;
দুনিয়াদারে ছেয়ে গেছে মুনাফাবাজের জের দালাল্
আমাদের ভবিতব্য কয়েদ করেছি নিশ্চিত মতে;
ভোগ আর ভাগের দোসর মিলে রমরমা কারবারী
ছেয়ে গেছে ভবিতব্য সাম্রাজ্যবাদী ভোজ পরিত্রাণে;
কেউ আর মুখিয়ে নেই,"আই লাভ ইউ"-স্তোত্রে,বরং
সহজ"উজ্ এন্ড থ্রো নরম্যাল প্রসেস ফ্রম বিহাইন্ড";


সর্বজনীন শিক্ষা লাটুবাবুর অবসর প্রেক্ষাগৃহের বিনোদন
বিষ নেশা ঢুলছে সর্বাঙ্গীন জনসংখ্যার উত্তরণে
"এক দুজে কে লিয়ে"-র কদর্য উন্মাদনায় মত্ত সব,
গানের ছত্র ঘিরে বাধুনির অপার মহতা বিস্ময়!!
পাঠ্যের সংলাপ ডায়লগ্ মিশে গেছে দু হাতের ভাঁজে
চাইছে মুনাফাবাজ এমনইতো চলে যেন শিক্ষার খাত্;


স্যারের কোচিং ঘিরে নোটের প্রাচুর্য্য কি কারণ বই??
প্রগতি সমাজ চায় না বিষ পরিত্রাণ কেষ্ট বিষ্টুর দল্
ফুলে ফেঁপে উঠছে বিদেশ প্রথা অনুকরণ তথা-
অনুসরণের বাণিজ্য মহল,মনুষ্যত্বের খোল নলচে-
সামগ্রিক সামগ্রী বিক্রী হয় ব্যাবসা বাণিজ্যে।

পিছিয়ে কে,ঢালো তারে বিষ পরিত্রাণ আগাম সমস্যায়;
সমাজ এগিয়ে,কতিপয় বলে গেছে মুক্তি সূর্য ওঠাবে;
কিংবা সবুজ,আমাদের পরিত্রাণ সঁপা আছে পূর্ণ রেজিস্টার,
পণ্য মতে বিভাজিত পুঁজিপতি আঁতাতের সূক্ষ্ম সমীক্ষার-
কলঙ্কিত বিষ পরিত্রাণে ঢেলে দেবে শর্ত জীবন আমাদের;
আনবেই সর্বজনীন সুপ্ত মানুষের  মগজ ফসল।