তুমি তো হাসবেই মহাকাল,
শুনেছ কি সেই ফিসফাস্ আগামীর?
ভস্ম থেকে উঠে আসছে-
একত্রিত হবার গোপন অভিলাষ,যারা আজও-
নির্বাসন বা নির্ঘাত্ মারণ কূপে বন্দী-
তোমার পথ রোধ করেছিল বলে সশস্ত্র মহারণ-
শিষ্যের উম্মুখ দোষারোপ,অস্ত্রে অস্ত্রে ছিন্নভিন্ন দুরাশায়।
তুমি আরামের পানীয় মিশিয়ে মজলিস্,
কত উত্সব সেজেছে সেই মৃত ভস্ম ঘিরে
কত আলো জ্বলেছে লেলিহান,কত আরো জ্বলবে,
ফরাসী,মিশর,পারস্য থেকে কত সামগ্রী এনেছো উপহার,
তোমার অস্ত্র আছে,সেনা আছে বলে,
কাঁপানো- সাইরেন প্রচার জানালো সারাদেশ,


ওরা মৃত......ওরা মৃত,
ওদের ডলার নেই,রাজা নেই-
দেশ নেই,ভাগ্য নেই,অনুদান নেই
কৃপা নেই,প্রেম নেই,দাবী নেই,
আপন নেই,পর নেই...।।


ওরা চলে গেল,স---ব ভুলে,মিশে গেল অস্তিত্ব,
তোমাদের পদধূলী মেখে ভস্মের নিঃশ্বাস,
চলে গেল ওরা রেখে গেল অবাধ অভিযোগ
তুমি মহাকাল রেখেছো স-সৈন্য পথরোধ,
শুধু সশস্ত্র আগুনে আগুন মানবতা অভিনয়
তুমি হাসছো উচ্ছ্বাস লেলিহান অনুরাগ ঢেলে
অযোগ্য দুরাশায়,মৃত ভস্মের অনুদানে বাহবা আহ্লাদে-
ঢেকে যাচ্ছে কত সুনামের অস্তিত্ব..
কিন্তু,কোনো নিস্তব্ধ অস্তিত্বে কান পাতো শুনবে-
স্তিমিত অন্তরাল থেকে উঠে আসছে কত প্রবনতা,
একত্রিত হবার অভিলাষ.......
আজ তুমি হাসবেই।