আজ বলেছো নিসংশয়ে-
বিস্তীর্ণ জলাশয় অসংখ্য কোকনদ
এনে দেবে রেণুঘ্রাণ।
ভোরের বাতাস ছুঁয়ে গেল কথা-
আজ সুমধুর ক্ষণে ক্ষণে শিহরণ
কোকনদ অতল মিশিয়ে হৃদয় হয়েছে
প্রাণে প্রাণে করেছে আবাদ নবরাগ ঘ্রাণ
এ বসন্ত মিলিয়ে আকূলতা ফসল রেখেছো-
বিস্তীর্ণ ভূমে,প্রকৃতির প্রাণ উদ্ভাস ছড়িয়েছো-
সবুজে সবুজ নীরব দোলাচ্ছলে কত ভাবে
তুমি বলেছো শিশিরের ব্যাপ্তি মিশেছে
ভালোবাসার প্রেরণায় শতদলে প্রাণস্পন্দনে
একত্রে হেঁটে যাবো সবুজ গালিচা প্রাঙ্গণে,


কৃষকের তীব্র শ্রমের দিগন্ত সবুজে
যেখানে একদা শ্রেণী বিভেদের তীব্র-
রোষানল দাউ দাউ জ্বলেছিল জিঘাংসার
আমরা বেঁচেছিলাম কোনমতে
সেই সংঘর্ষে আঘাত
আমাদের জীবন কোষগুলো-
বিচ্ছিন্ন করেছিল চিরতর্
হারিয়ে ফেলেছি উত্স পৃথিবীর
মরেছিলাম অনন্ত শয্যায়,অতঃপর,
তোমাদের উত্সব ফেলে গেল পিছে,
যুদ্ধ জয়ের অস্ত্র ধুয়ে নিয়ে।


পিতামহ প্রশ্ন করলে নিরুত্তর তোমরা
মুছে দিলে পরিচয়,সংসার পাতলে,
সুখী হলে,সীমানা ঘিরলে,বেশ-
আমরা চেয়েছি সেই সুখ।
চেয়েছি জীবন্ত ছুটোছুটি।


আশা ছিল আগামীর পরিচয়ে বলে দেবে-
একত্রে বেঁধেছি সংযোগ,আশা ছিল-
পৃথিবীতে জানাবে সাদরে-
আমরা তোমাদেরই পরিচিত
অযথা প্রভেদে প্রাচীর বানালে
তবু আজও তাতে খুশীই হয়েছি।