চকমকি পাথর সেটিং উপহার পেয়ে মেয়ে খুশী
খেলায় খেলায় পাথরের নকল দ্যুতির আলকুশী
মাঠে-ঘাটে হুরোহুরি খেলা-বেলা কথা ফুলঝুড়ি
অকূল,বকুল সাথী কত আলকুশী ভারী খুশী
বাতাসের মেলে বেগ ডানায় উড়ান হাসি রাশি।
বরফের চোখ মেলে প্ল্যাসটিক দুল বারবি পুতুল
ঢেউরাঙা সুতোবোনা প্রভাতের মোলাম আতুল
মৃদুময় বাতাসের কম্পিত শিহরণ জামারং গায়ে
কচি দুর্বারা লজ্জায় মূর্চ্ছিত কুঞ্চিত নতজানু হয়।
সেই দুল আতর পাথর ঘেরা ঝাড়বাতি ঝড়ে
সারা গায় আলকুশী রংয়ের আলোক ঝড়ে পরে।
সেই দুল নাকফুল চুরি গেল যবে হাহারবে
দু চোখের বন্যায় ভাসালো অকূল রোষ ভবে।
এক ভাগ সম হল তিনদিক জলের প্রবাহে,
সাতটি সাগর হলো বাকী টুক জীবনের মোহ্।