ও ছেলে বললি যে খুব পরাণ দোসর নিয়ে-
যাবি অচীন পুরের মাঠ,কিচ্ছুটি নয়,একশত ভয়-
রাত কুড়োবার ধুম,পলাশ ডাঙায় ডাকাত-
দলের প্রভাব ভারি,তীর ধনুক আর তরবারি
ও ছেলে তুই সামাল্,দামাল দস্যি হাজার কেউ
সেই সবুজ রাজার দেশ,নয়তো মন্ত্র শেষ,মগজটা-
বেশ নেরে চেরে ধোলাইয়ে একশেষ,যাসনে হোথা-
গুলিয়ে মাথা,কয়েক শত সুয়োরানীর প্রজা,মগজ-
নেবে মাথার ঘিলু অশ্ত্র-শস্ত্র সোজা,রাখবে কয়েদ,
রাজার বিভেদ,আনুগত্য কবুল করো,নইলে বিষম,
ভীম পালোয়ান,কয়েকশত বীর্,পার পাবি না মোটে।
ও ছেলে তুই ভেল্কি দেখাস্ যা না সাগর কিংবা পাহাড়
ও্ঠ না আকাশ কি সরোবর চড় না রকেট এ্যরোপ্লেন।
যা না বিদেশ বিভূঁই সোজা,কিন্তু অচীন পুরের মাঠ,
কক্ষনো নয়,হাজারটা ভয়,মুখিয়ে থাকে সোজা।
নিয়মগুলো উল্টো মতন,গাঁয়ের মানুষ ট্যারা
চোখ খুঁচিয়ে অন্ধ করে,বললে বেশী মন্দ করে,
সোজা মানুষ ব্যেকা করে,সহজ করে গরল
দিনের আলো আঁধার ঘেরে,রাতে সূর্য আলো,
জ্ঞানী গুণী বোকা সেথা,যোগ্য সে জন রাজা,
গুলিয়ে মানুষ করছে বেঁহুশ,ডান্ডা মুগুর ভাজা।
কেউ ভালো নেই, অচীন রাজার, প্রজার অনুচর,
কেউবা ট্যারা ব্যা্কা কেবা,কেউ বা অঙ্গহীন,
ঢুকতে মানা তাই অজানা ও ছেলে তুই শোন্।