সেই তুমি,বিগত শত বছরে মেরু হয়ে যাওয়া পথ
জন কোলাহল মাঝে কত খবরের মাঝে যাতায়াত।
পথগুলি সমানই আছে,গতি মাঝে জেল্লা বেড়েছে
দুধারের ল্যাম্পপোস্ট কিছুদিন হলো,জ্যোত্স্না ঢেলেছে।
বিগত,অনাগত কুয়াশা মানুষ মুখ মুখ কিছু প্রয়োজন
মিলে গেছো আবছা তিমির পায়ে পায়ে ছাপ অনুক্ষণ।
গাছ,মানুষের আনাগোনা খুব স্মৃতিগুলো মজলিস্ হয়ে
ফেলে গেছ অনুসন্ধিত্সা তুমি কোন্ অবয়ব কথা কয়ে-
আরো যোজন দূর নিশ্চুপ পাথর হয়েছো,নিরেট পাথর
প্রত্যঙ্গগুলো কত ছলে তার নুড়ি-শৈবাল ঘিরেছো প্রহর।
ডুবে আমি কত আয়োজন সেই নাম আদরে লিখেছি
অন্য মোহনায় তুমি আলোক রেখায় সমতল মিলায়েছ।
হয়ে গেছ চীনের প্রাচীর ব্যবধান,শুক্লতার বুকের প্লাবন
মিলে মিশে গেছো সেদিনের উদ্বাহী সংগীত্ হেলা অকারণ।
বছর বছর তুমি বাঁধা হয়ে যাও ক্রমে নিরেট মানুষ
হয়ে যায় কথারা নিশুতি অতীত সমাধির বহা প্রত্যুষ।
আমি আলগোছে চেয়ে থাকি উদভ্রান্ত দরুণ সেই পথ
চলে যায় যেন তুমি তুমি কেউ আবছায়া কার মনোরথ।
কথার শরীর বেদনা আড়ষ্টময়  প্রদাহী ব্যর্থতায়
পা ফেলি কোষহীন, মোহ হীন নিরেট দুরাশায়।
নিশব্দ শর্ত ধরে পিছু চলি আমি আর মোহ্ প্রেম-প্রীতি
সময় থমকে থাকে তোমার পিছন ফেরা অসম সম্মতি।