এত সুর গান,এত রেশ তান আমারই কারণ
প্রকৃতি উজার চলার বাহার পথে-ঘাটে কতজন,
আমি তার হই প্রিয় পরাণ রেণু স্বর্গ-উদ্যান,
যত পথ পার হই কিশোরী ঘুঙুর,ফুলের পরাণ
আমি দেখি নয়ন বাহার লতার আদল রাখি
বুকেতে জড়াই,আদরে,সোহাগে স্নেহ-গন্ধ মাখি।
বলি তারে সুন্দর,পাপড়ি আলোকে নত হয় সে।
বিস্তীর্ণ প্রান্তর আকাশের দীপ্ত বিচরণ মেঘাকাশে,
মহাবিশ্বে মহাকাশে যত আছে প্রাণের দোসর
আমিই কারণ,আমার কারণে ঢেলে রাখে সমাদর,
প্রণয় পসরা,নবরঙে সখাসাজ্ যত তার প্রণয় বাহার
আমর পরশে মুগ্ধতা ঢেলে ছড়াবে সুরভী মুগ্ধতার।
আহা, হৃদ্যতার ভাষা যেন কত তার চির আপনার
সহজ স্বভাবে মিশে যায় মনে নয়ন ফেরে স্বচ্ছতার।
এত মোহ্ তার মিঠে বুলি অকাতর কত যে আপন
জীবনের প্রতি পল্ ভরে রাখে অবিকল,আমিই কারণ,
আমার ইচ্ছে ফোটা ফুলে ধরে রাখে মধুমাস চিরকাল
প্রবাসী মনের ক্ষোভ আশা হয়ে ভাষাময় চির অলিদল।
প্রিয় গান সুমধুর আমারই ব্যাপক প্রণয় পিপাসা
সোহাগ চিহ্নগুলো সুরের আদলে দেয় ভাষা।
এ বৃহত্ সুন্দর মাঝে আমার প্রেমিক হৃদয়
অহরহ তার চিরন্তন মাঝে সুন্দর প্রস্ফুটিত হয়।