রক্ত চোষার দল্ , নিঠুর শোষণ ভোল্
দে ফিরে দে গরীব জনের সম্ভ্রম সম্বল।
যার ঘামে তোর্ উঠল দেউল্ সুখের সরঞ্জাম
ঠেললি পিছে কেবল মিছে জুটলো কি সম্মাণ
যাদের দোঁয়ার অন্ন মুখে মানুষ নামের জীব্
করলি হেয় অপাংতেয় নরের রুপে শিব্।
পায়না সে দাম তুই অকারণ রাখলি পিছে যারে
আঁধার রাতে বাবুর কামের সেই পিড়ীতের ঘরে।
দিনের মাঝে সেলাম জানাই বেবাক মালিক যত
রাখলি আঁধার দীন জোতদার বললি অনুন্নত ।
দীনের আগুন জ্বললে দ্বিগুন ক্ষোভের লেলিহান
পার পাবিনা অস্ত্রেতে শান জোটের সে কৃষাণ।