আকাশী উচ্চতা থেকে নেমে এসো ,বাসর গড়ি
আগুনের প্রত্যন্তে এসে দাঁড়িয়েছি , আর কোন উত্তাপ নেই
চতুর্দিকে আগুন শুধু, যে বলয় একদা সমাহিত শৃঙ্খলায়-
যুবকের স্বস্তি বাণী হয়ে এনেছিল মিলন প্রাঙ্গণ
আজ বড় বেশী অভিনয় মনে হয়,
সবখানে কথারা কেড়েছে আগুন
লেলিহান রোষে পুড়ে মানুষ দিশেহারা
আর কোন দ্বেষ নেই ,বিদ্বেষ
যেদিন মাটির কাছাকাছি রেখেছিলে সুহৃদ হৃদয়
তখনো বুঝিনি কাঁচা দেওয়াল ঘিরে লকলকে শিখা
ফিরাবে ছাইদান তোমাদের প্রবণতা
আমার বিরহ নিয়ে জমকালো অধ্যায়।
আমার আগুন চেতনা নির্বাক ততো
যতো তোমাদের নির্দয় অসাড়ের বোধ
সহৃদয় যা ছিল সন্দিহানে বিবাদ বানালে,
প্রত্যেক সত্যান্বেষী মিলে ছিড়ে-খুঁড়ে
রিপোর্ট বানালে , তাতে আমি চরম বিরোধী-
বিশ্বাস করো ,একটিও স্টপেজ ছিল না আমার
কত বেশী করে চেয়েছি আগুন নেভানো স্পিরিট-
বাঁকা হেসে চলে গেছে অগুন্তি কাল, তোমাদের নিয়ে
অনেক ,অনেক উচ্চতায় , নাগালহীন।
থেমে গেছি একা,স্বরতন্ত্রীগুলো পুড়ছেই
যাবতীয় স্ব ইচ্ছার অপমৃত্যু হয়ে
পুড়ছে,পুড়ছে,পুড়ছেই...ক্রমাগত।
বাসরের স্পৃহা থেমে গেছে,হৃদয় জ্বালানো-
উপাদানগুলো আরও বেশী সম্প্রদায় হোক্।