মিল্টনিক সনেটঃ
ইংরেজ কবি জন মিল্টনের (John Milton; ১৬০৮-১৬৭৪) নামে এই সনেট পরিচিত। মিল্টনিক সনেটগুলি শেক্সপিয়ারিয়ান সনেটের একটি বিবর্তন। এগুলি প্রায়শই বৈশ্বিক জগতের বিষয়বস্তুর চেয়ে অভ্যন্তরীণ সংগ্রাম বা দ্বন্দ্বকে পরীক্ষা করে দেখেছিল এবং মাঝে মাঝে সনেটগুলি অন্ত্যমিল বা দৈর্ঘ্যের প্রথাগত সীমার বাইরে প্রসারিত হয়েছিল।


মিল্টনিক সনেটের বৈশিষ্টগুলি নিম্নরূপঃ


ক) সনেটের শক্ত গাঁথুনির জন্য ১৪টি বাক্য/পঙ্ক্তি/পদ/চরণ(line)-কে অবিভক্ত রাখতে Quatorzain (চৌদ্দ বাক্য/পঙ্ক্তি/পদ/চরণ-এর সনেট জাতীয় কবিতা), enjambment (বিরতি ও যতিচিহ্ন ছাড়াই একটি বাক্য, দ্বিপদিকা বা স্তবকের ধারাবাহিকতা) ব্যবহার করা হয়।


খ) Metre/prosody (মৌলিক ছন্দিত কাঠামো/ছন্দবিজ্ঞান) ও iambic pentameter ব্যবহৃত হয়।


গ) পেত্রার্কীয় অন্ত্যমিল পদ্ধতি (rhyme scheme) ABBA ABBA CDE CDE ব্যবহৃত হয়।


ঘ) অষ্টম বাক্য/পঙ্ক্তি/পদ/চরণ-এর পরে ধীরে ধীরে pivot (দিক বদল) হতে থাকে।
ঙ) নৈতিক বিষয়বস্তু ও রাজনৈতিক অন্তর্দৃষ্টি চারপাশে একত্রিত হয়।


জন মিল্টনের একটি সনেট এখানে দেয়া হলোঃ


          When I consider how my light is spent, (A)
          ere half my days, in this dark world and wide, (B)
          And that one talent which is death to hide (B)
          Lodged with the useless, though my soul more bent (A)
          to serve therewith my Maker, and present (A)
          My true account, lest he returning chide, (B)
          Doth God exact day-labour, light denied? (B)
          I fondly ask, but Patience, to prevent (A)
          That murmur, soon replies: God doth not need (C)
          Either man's works or his own gifts: who best (D)
          Bear his mild yolk, they serve him best. His state (E)
          Is kingly: thousands at his bidding speed (C)
          And post o'er land and ocean without rest; (D)
          They also serve who only stand and wait. (E)


          (On His Blindness/John Milton)



ফ্রেন্স সনেটঃ


ফ্রেন্স সনেটের বৈশিষ্টগুলি নিম্নরূপঃ


ক) ফ্রেন্স সনেটগুলিতে ইতলিয়ান এবং ইংলিশ সনেটের মতো দুটি চতুষ্কের (quatrain) সমন্বয়ে একটি অষ্টক (octave) গঠিত, তবে ষটক (sestet) একটি দ্বিপদীকা (couplet) ও একটি চতুষ্ক (quatrain) নিয়ে গঠিত, যা ইংলিশ সনেটের মতো কিন্তু ইতালিয় সনেটের মতো নয়।


খ) ইংলিশ সনেটে ষটকের (sestet) প্রথমে একটি চতুষ্ক (quatrain) এবং শেষে দ্বিপদীকা (couplet) দিয়ে একটি volta (ভোল্টা) তৈরি করে; কিন্তু ফ্রেন্স সনেটের ক্ষেত্রে ষটকের (sestet) প্রথমে দ্বিপদীকা (couplet) দিয়ে একটি volta (মেজাজ বদল)/pivot (দিক বদল) তৈরি হয়, অতঃপর একটি চতুষ্ক (quatrain) দিয়ে সনেট শেষ হয়।


গ) কখনও কখনও volta (মেজাজ বদল)/pivot (দিক বদল) অষ্টক (octave) ও ষটক (sestet)-এর মধ্যে পড়ে, সাধারণত ৮ম থেকে ৯ম বাক্য/পঙ্ক্তি/পদ/চরণ-এর মধ্যে পড়ে।


ঘ) অষ্টক (octave)-এর অন্ত্যমিল পদ্ধতি (rhyme scheme) হলো ABBA ABBA এবং ষটক (sestet)-এর অন্ত্যমিল পদ্ধতি (rhyme scheme) হলো CC DEED/DCCD/DEDE।


একটি ফ্রেন্স সনেট এখানে দেয়া হলোঃ


          "Astronomers Find Water On The Moon!" (A)
          And here you thought we'd wasted time and cash (B)
          Going all that way to bring back rocks and ash; (B)
          This late reprieve may prove to be a boon... (A)
          For poets, and could not have come too soon; (A)
          Those barren seas had always been awash; (B)
          Tranquility, the perfect place to splash; (B)
          But science had deflated that balloon! (A)


          So now, as academics jump for joy, (C)
          A moonchild giggles at her bath tub toy; (C)
          Her mom tells dad he'd better cut the lawn (D)
          'Cause forecasts call for meteor showers. (E)
          This morning, on Earth, some time after dawn, (D)
          The Moon hung out with the Sun, for hours. (E)


          (Wet Behind The Ears/Kevin McKinney)


ফ্রেন্স সনেট ফর্মের একটি বাংলা কবিতা দেয় হলোঃ


          কেউ তো বলেনি আজ অক্ষর কীভাবে (A)
          মাথা থেকে জমা হ’য় ভেতরে বুকের (B)
          আরও বেরিয়ে আসে রাতে আকাশের (B)
          মালা হ’য়ে ফুটে ওঠে, তুমিও যেভাবে (A)
          ‘তক্ষক তক্ষক’ ডাকো নিজের স্বভাবে (A)
          উদ্গ্রীব আস্তিক জানে; কি রক্ষা তোমার (B)
          মন্ত্র হ’য়ে উচ্চারিত কবচ  আমার (B)
          সহস্রারে অধিষ্ঠিত হয়তো বা হবে (A)


          হয়তো হবেনা কিছু, তবু অবিরাম (C)
          আমার বিশ্রাম নয়,তোমারো বিশ্রাম! (C)
          ঘুরে চলা ছবি সব ইশারা-ইঙ্গিত (D)
          ঢেকে রাখা কাল-পাত্রে যেমন সময় (E)
          ঢেকে দিচ্ছে গাঢ় লেপে বিষয়-আশয় (E)
          তুমি তার ধ্রুবতারা, তুমি পথিকৃৎ। (D)


          (পর্বঃ ৮+৬ মাত্রা, কবচ/.............)


                                                                                                ক্রমশ