বাধ্য হয়েই ফিরে এলাম আগের ঠিকানায়।
ইচ্ছে ছিল স্বাধীন হব
মুক্ত আকাশ গড়বো।
শালা রক্তচোষা সমাজ,
সবটুকু শক্তি ঢেলে দিলো অগ্রপথে।
চিন্তার আকাশে ছুঁড়ে দিলো
দারিদ্র নামক হাহাকার।
ইচ্ছে গুলো ছিন্ন-ভিন্ন হল,
হারালো শান্তি।
অবিচারের গহ্বরে ধুকে ধুকে মরছে মানুষ
ঠিক বুঝি না, কেন নিরবে এমন সয়ে যাওয়া ?
প্রান ছাড়া সমাজ, এই ভাবে বেঁচে থাকতে চায়।


কিছু মানুষ চলে গেলো
মনে রাখেনি সমাজ।
ভয় ছিল!
আমারও যেতে হবে।
মিছে-মিছি কোলাহল একদিন থেমে যাবে,
ওদের মতো আমায় ভুলে যাবে,
মেনে নেয়া যায়না।
তাই ইচ্ছে হলো সীমাবদ্ধতার
আকাশে আঘাত হানবো।
মুক্ত আকাশ গড়বো।
এই তোমাদের বলছি,
স্বাধীন করেছো দেশ
স্বাধীন হয়নি আমার আকাশ।


* * *