কথা বলে যাও তার সাথে,
যে মনের ঘরে আলো জ্বেলে
পথ চেয়ে থাকে তোমার।
কথা বলে যাও তার সাথে,
যে পবিত্র আত্মার খোঁজে
ধরণীর বুকে জন্ম নিয়ে এসেছে বারবার।


দিগন্ত থেকে দিগন্ত
সমুদ্দুর থেকে সমুদ্দুরের পথে
অগণিত ঢেউয়ের মাঝে যে তোমায় খোঁজে।
শিশুর প্রানের মতো কোমল যার মন
এঁকে দিয়ে যায় সম্মুখে স্বপ্নপুরী।
আকাশ পথে যে সহজ সরল
ঈশ্বরের হাতে যার হাত,
পৃথিবীর জরায়ু থেকে যে জন্ম দেয় নির্মূল সন্তান
মস্তিষ্কের প্রাণে জ্যোৎস্না ছড়ায় যে অস্তিত্ব
উপেক্ষা করে চলে যে অশ্লীল খোদা।
পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত প্রসারিত যার হাত
একবিংশ শতাব্দীতে ঈর্ষা-হিংসা বিদ্বেষ পদদলিত করে চলে যে- কালপুরুষ
কথা বলে যাও তার সাথে,
যে অগনিত ঢেউয়ের মাঝে তোমায় খোঁজে।।


* * *