হাইকু দশমী


    (১)    বিপদ কালে
            নতজানু প্রভুর
            চরণ তলে।


    (২)    নারীর শক্তি
            পূজিতা জগদ্ধাত্রী
            রেখো গো ভক্তি।


    (৩)    জন সমুদ্র
            কোরোনা ভেদাভেদ
            ধনী দরিদ্র।


    (৪)    সত্যের পথ
            অনুসরণে পাবে
            বিজয় রথ।


    (৫)  ‌ জ্ঞানের ঘর
            পূর্ণ রাখ, তবেই
            হবে কদর।


    (৬)    অভাব বড়
            হয়না, যদি ভালো
            স্বভাব গড়ো।


    (৭)    বিনা দ্বিধায়
            ভরসা করা যায়
            বন্ধু সে হয়।


    (৮)    স্নেহের দান
            অমূল্য ধন, পেলে
            কোরো যতন।


    (৯)    বৃথা ক্রন্দন
            শয়তান করেনা
            অভয় দান।


    (১০)  করিও দান
            স্নেহ ও ভালবাসা
            ভরিবে মন।