ঋতুর পাঁচালি


        বারো মাসে ছয় ঋতু
                    শুন দিয়া মন,
        ঋতুর মাহাত্ম্য এবে
                    করিব বর্ণন ।


        গ্রীষ্ম কালে গরম হয়
                    বর্ষাকালে বৃষ্টি,
        সাপের ঘরে ব্যাঙের বাসা
                    একি অনাসৃষ্টি।


        শরৎকালে নীল আকাশ
                    মায়ের আগমন,
        হেমন্তে লাগে শীতের পরশ
                    প্রকৃতি মনো-হরণ।


        শীত মরশুমে ফুলের বাহার
                    ভরে দেয় মন,
        এসেছে বসন্ত, উড়েছে ফাগ
                    জাগে মনে শিহরণ।


        বারো মাসে ঋতুর বাহার
                    এ যুগে আর হয় না,
        শীত, গ্রীষ্ম, বর্ষা ছাড়া
                    অন্য অনুভব রয় না।


        প্রকৃতি আজ অভিমান করে
                    নিজেরে লুকিয়ে রাখে,
        পরিদূষণের আবেশ থেকে
                    বাঁচাতে হবে তাকে।


        এসো সকলে একজোট হয়ে
                    দূর করি পরিদূষণ,
        ঋতুর পাঁচালী, এখানেই আমার
                    হোলো যে সমাপন!!!