নিরুপমাকে নিয়ে আমি একা,
বড় একা আজ আমি।
কিছু যে
দেখতে পাইনা, বলতে পারিনা,
শুনতে পারিনা,চলতে পারিনা।


অবুঝ নিরুপমাকে নিয়ে...
আমি এখন একা।
এক গহীন অরণ্যে আজ
আমার আবাসস্হল জনমানব নেই।
প্রাণী শূন্যতা
মাঝে মাঝে ভয়ংকর নীরব করে তুলে।


উচ্চ গলায়  শুরগল করি
বলি কেউ কি আছ ।
এসো  নিয়ে চলো জন সমুদ্রে ।
গলা ফাটিয়ে চিৎকার করতে করতে
ক্লান্ত হয়ে পরি কোন সাড়া মেলেনা।


এ গভীর অরণ্যের
উত্তর-দক্ষিণ পূর্ব-পশ্চিম
কোনদিকে যাব।
কোথায় জনসমুদ্র,কোথায় গুধূলীলগন
কোথায় শুকতারা ।
কোঁথায় ফাগুনের মিষ্টি হাওয়া
কোঁথায় চাঁদনি রাতের ঝিলমিলি তারা।


এসো গ্রীষ্ম-র্বষা-শরৎ -হেমন্ত
কোথায় তোমরা শীত ও বসন্ত।
দেখে যাও ওহে ...
গোলাপ জুঁই হাসনাহেনা আর পাপিয়ারা
দেখে যাও আমাকে।


"কিছুই যে আর দেখতে পাইনা,
বলতে পারিনা,
শুনতে পারিনা,চলতে পারিনা।"


কোঁথায় দোয়েল কোয়েল ...
আর শালিকের ঝাঁক।
কোঁথায় ভোরের শিশির প্রভাত
ওরে কোঁথায়
বাদল দিনের গন্ধরাজের সুভাষ।


হাঁয় এইচ, আই, ভি পজেটিভ !
হাঁয় নির্জন সেল, হাঁয় গহীন অরণ্য।
হাঁয় নিস্তেজ তারুণ্য হাঁয় ভঁরা যৌবন।
হাঁয় রে ভুল মস্ত বড় ভুল।