আমি বাঙ্গালী
বাংলা আমার ভাষা
বাংলা আমার সর্বশেষ
আশা ভরসা।


আমি বাংলায় জন্মেছি
বাংলায় যেন মরি’গো।
বাংলায় আমি লিখি সব
বাংলায় যেন শিখি’গো।


আমি বাংলায় উদয় হয়েছি
সকল শুভ কর্মের জন্য,
বাংলায় যেন অস্ত যায়
মাগো হয়ে নিখুঁত স্বর্ন।


আমি ধন্য আমি পূর্ন
এই বাংলার জন্য।
আমি স্বাধীন আমি মুক্ত
মাগো তুমার জন্য,


আমি অক্ষয় আমি দুর্জয়
আমি সীমান্ত প্রহরী,
আমি সৈনিক আমি নাবিক নির্বিক।
  স্বর্নিভর আমি উড়ন্ত বলাকা হয়ে
তুমি হে মহান বাংলার জন্য।


‘মাগো’
গর্ব করে বলি তুমায়
আমি ইজ্জত আমি সন্মান
আমি প্রহর রদ্রে লোন্তা
পানি জড়ানো শ্রমিক ।


আমি ন্যায় নীতি
আমি সত্যবাদী
আমি পনের কোঁটি বাঙ্গালী
বা হউক তার বেশি
হবো আমি ভাই,বন্ধু না হয় প্রতিবেশী


মাগো তোমার মাথায়
হাত রেখে বলি
এসমাজে হতে দিবনা
একটিও অপকর্ম ,  
প্রকৃত ‘মা’ তুমার তঁরে
হয়ে থাকে যদি মোর জন্ম।