তুমিতো চলে গেছ অনেক দূরে, ছুড়ে ফেলে দিয়ে আমার নিষ্পাপ প্রেম!আমার স্বপ্ন আর আশাকে তলিয়ে যেতে দেখেছি সমুদ্রের অতল তলে, তোমারই জন্যে,তোমারই সামনে।অথচ তুমি ছিলে নিশ্চুপ, নিথর, নিস্তব্ধ দেহ নিয়ে ঠায় দাঁড়িয়ে ছিলে, তোমার ঠোটে আর চোখের কোণে তখন ছিলো পরিহাসের ঝিলিক, আর আমার চোখের কোণ বেয়ে গরিয়ে পড়ছিলো সিক্ত অশ্রু!তুমি দাঁড়িয়ে ছিলে আমার রক্তের উপর, আমার স্বপ্ন আর আশার উপর, আমার ভালোবাসার ব্যার্থ প্রয়াসের রেখাটুকু তোমায় ছুঁতে পারেনি, তোমায় ছুঁতে পারে নি আমার একটি দীর্ঘশ্বাসও!আমার প্রেম কি এতই মুল্যহীন ছিলো? সেকি তোমার চরণযুগল স্পর্শ করার অধীকারও রাখেনা?আমি জানি, স্বার্থ,মোহের উপর দাঁড়িয়ে আছে তোমার সবটুকু প্রেম। তোমার মন বাঁধা মরুভূমিরমরিচিকার সাথে। তাইতো তোমায় ধরতে গিয়ে আমি বিভ্রান্ত হলাম। দুঃখ যাতনা যাঁতাকলে পিষ্ট এ মনের সমস্ত প্রেম বিসর্জিত হল কষ্ট সমুদ্রের অথৈ জলে!!!তবুও আমি তোমাকে এতটুকুও দোষী বলবো না ,দোষ তো ছিল আমার তোমাকে ভালোবেসে। আমি ভিখিরির মতো তোমার দ্বারে গিয়েছিলাম সামান্য একটু ভালোবাসা জন্য তবুও তুমি আমায় ফিরিয়ে দিলে একবুক লাঞ্ছনা-অপমান দিয়ে।আমি তবুও চুপ ছিলাম তোমার মুখের দিকে তাকিয়ে শুধু তোমাকে ভালোবাসি বলে। তবুও তুমি কিছুই বললে না। আমাকে ফিরে আসতে হল ব্যার্থহয়ে।আর আজ তুমি চলে গেছ অনেক দূরে ,অবহেলাতেই ভেসে আছি আমি তোমার কাছে।তাইতো আজ আমি বিভ্রান্ত ভালোবেসে,শুধুই তোমাকে ভালোবেসে!!


উৎস্বর্গকৃত
অমৃতা ব্যানার্জ্জী


শনিবার
১৪২৩ বঙ্গাব্দ/২০১৬ সন
তাং-০১/১০/২০১৬,বাংলা-১৪ই আশ্বিন
স্থান-কান্দি ছাত্রাবাস(বিদ্যার্থী ভবন)
সময়-সকাল ১০:১১ মিনিট