জীবনস্মৃতিতে মরীচিকা ধরে
প্রিয়মুখ হারিয়ে যায় অথই তমসায়
মনের ব্যাকুলতা বাড়ে হারানোর বেদনায়
দেখা হয় কত অচেনা মুখের সাথে
হয় নিহিত লেন-দেন নিভৃতে
একদিন তাদের ও অনেকে চলে যায় দূর-দূরান্তর
খুঁজে নেয় তাদের আপন ভূবন সুখময় ঘর
কেউবা খুঁজে নেয় বিজন কোন ভূবন
আমি নির্বক করি তাদের স্মৃতিতর্পন
খুঁজেফিরি তাদেরে কোন স্মৃতির গভীরে।