আজ যে লোকটি আমার সহসা আনুকূল্য পেল
সেও হয়তো একদিন আমার ঘাড়ে পিস্তল উঁচিয়ে ধরবে
যদি তার কোন ইচ্ছার বিরুদ্ধে আমার অবস্থান হয়।
আজকের শিশির প্রভাতের উদিত সূর্যের সাথে
যে নিস্পাপ শিশুটি আলোর মিছিল নিয়ে ভূমিষ্ট হলো
সেও হয়তো একদিন কালবৈশাখীর দৈবাৎ আঘাতে
জীবনের অপ্রত্যাশিত যবনিকাপাত টানবে
হয়তোবা জীবনের যাতাকলে পিষ্ট হবে!
একদিন যে লোকটি আমার পাশে ছায়ার মত ছিল
তার অনৈতিকতায় আমার অপ্রত্যাশিত আঘাত
তাকে নিয়ে গেছে আমার থেকে দূরে বহু দূরে।
আজ যে মানুষটি এই ধ্বংসিত পৃথিবীকে বিদায় জানাল
জেনেছিলাম এই পৃথিবীকে আপন করে পাবার
এক অজানা বাসনা ও জেগেছিল তার মনে
পৃথ্বীর কৃত্রিম রঙ্গীন মোহে মোহিত হয়েছিল সে
আপন করে পেতে চেয়েছিল সব অজান্তে।
আজ যে লোকটি এসে আমার কাছে নালিশ করলো
গ্রাম্য মাতবরের বধ নজরে ভস্বিত তার দীর্ঘ সপর্যা
সে ন্যায় বিচার পায়নি  সনাতনী আধুনিক সমাজের
চলমান এক পেশে পঞ্চায়েতি বৈঠকে।