জীবন
-- কাজী এনামুল হক
জীবন নয়তো কারো হাতের মুঠোয়,
মানে না কোন আইন, কানুন, শাসন-
দমকা একটু হাওয়া সে ফুরুৎ ফারুৎ,
বুকের মধ্যেই গড়ে নেয় যে আসন।


সুখ নয় অতি সহজলভ্য বিষয়,
পাশাপাশি সুখ-দুঃখ খুবই সংশয়!
------------ -------------- -----
গতমাসের ৪ তারিখে এ আসরের একজন প্রবীণ কবি (আমার জেলা গোপালগঞ্জের) ঠাকুর বিশ্বরাজ গোস্বামী মৃত্যুবরণ করেন। এ আসরে আমি তার শেষ পোস্ট করা কবিতাসহ জানিয়েছিলাম। আজ আবার একটি শোক সংবাদ জানাবো। গোপালগঞ্জ জেলার সদর উপজেলার আড়পাড়া গ্রামের কবি কাজী এনামুল হক। বাংলা কবিতা আসরে তিনি ৭ বছর ৪ মাস ধরে লিখছেন। আসরে তার সর্বমোট  ৫০২ টি কবিতা পোস্ট করা আছে। কবির ৭ টি কবিতার বই এবং একটি ছোটগল্পের বই প্রকাশিত হয়েছে। তিনি ছিলেন একজন নিঃসঙ্গ কবি। দীর্ঘ  ২২ বছর তিনি নিঃসঙ্গ প্রবাস জীবন কাটিয়ে দেশে এসেও প্রায় একই পরিস্থিতিতে গতকাল ১৩/০৫/২৩ইং তারিখ দিনগত রাত আড়াইটার সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহে ---- রজেউন)।
আজ ১৪/০৫/২৩ তারিখ তার গ্রামের বাড়িতে জানাজা শেষে পিতামাতার কবরের পাশে কবরস্ত করা হয়।  গত বেশ কয়েকবছর তিনি বৈকণ্ঠ আবৃত্তি সংগঠনের সঙ্গে থেকে সক্রিয় অংশগ্রহন করে আসছিলেন। বিশিষ্ট আবৃত্তিকার শিমুল মোস্তফার তিনি অতি প্রিয়জন। কবির "জীবন" শিরোনামে ওপরের ছোট্ট লেখাটিই প্রমান করে দেয় তিনি কত চিন্তাশীল ও রুচিবোধের কবি ছিলেন। তার সংস্পর্শ পাওয়ার সুযোগ আমার হয়েছে তিনি আমার আত্মীয় সম্পর্কিত।  মহান আল্লাহর নিকট তার পরজীবনের শান্তি কামনা করি। সেই সাথে এ আসরের কবিকুলের নিকট বিনীত অনুরোধ জানাচ্ছি তার কবিতা নিয়ে আলোচনা পাতায় আলেচনা রাখার জন্য।