একদিন এক দরিদ্র বালক তার স্কুলে যাতায়াতের খরচ উপার্জন
করার উদ্দেশ্যে বাড়ি বাড়ি ঘুরে পণ্যদ্রব্য বিক্রি করছিল। এতে সে মাত্র দশ সেন্ট উপার্জন করল। এবং সে খুব ক্ষুধা অনুভব করল। সে ভাবল, সামনের বাড়িতে গিয়ে তার নিজের খাদ্যের জন্য আবেদন করবে।
যাই হোক, যখন অল্প বয়স্ক, আকর্ষনীয় একজন মহিলাকে দরজা খোলতে দেখল, তখন সে খাবারের কথা বলতে আর সাহস পেল না, এর পরিবর্তে সে পান করার জন্য পানি চাইল।


মহিলা বালকটিকে দেখে ভাবল, তাকে বেশ ক্ষুধার্ত ও দুর্বল দেখাচ্ছে,
তাই তিনি বড় এক গ্লাস ভরে দুধ এনে তাকে দিল।
সে ধীরে ধীরে তা পান করল। তারপর সে তাকে জিজ্ঞেস করলঃ
“আমি আপনার কাছে কত ঋণী হলাম?”
“এ জন্য আমার কাছে তুমি কোন ঋণী নও,” উত্তরে মহিলা বল্ল।
“মা বলেছেন, কারও প্রতি দয়া প্রদর্শন করে তার প্রতিদান হিসেবে
কখনও কোন কিছু নিতে নেই।”


“আমার অন্তর থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি,” বালক বল্ল।
হাওয়ার্ড কেলি যখন সেই বাড়ি ত্যাগ করল, তখন সে শুধু নিজেকে সুস্থতাবোধ মনে করছে না, সৃষ্টিকর্তার প্রতি ও মানুষের প্রতি তার বিশ্বাসও সুদৃঢ় হল।


অনেক বছর পর, সেই অল্পবয়স্ক মহিলাটি জটিলভাবে অসুস্থ হলেন।
এই অসুস্থ মহিলাকে নিয়ে স্থানীয় ডাক্তার বিপাকে পড়ে গেলেন। তারা রুগীকে বড় শহুরে ডাক্তারের নিকট স্থানান্তর করলেন। পরামর্শ করার জন্য ডাঃ হাওয়ার্ড কেলিকে ডাকা হলো।


রোগীকে যে শহর থেকে নিয়ে আসা হলো, সেই শহরের নাম শুনে অদ্ভুতভাবে তার চোখ চমকে গেলো। তৎক্ষণাৎ তিনি উঠে ডাঃ এর পোশাক পড়ে রোগীর কক্ষে তাকে দেখতে চলে গেলেন। তাকে দেখে তৎক্ষণাৎ ডাঃ তাকে চিনতে পারলেন। তিনি ডাঃ দের পরামর্শ কক্ষে চলে এলেন। এবং তিনি মনে মনে সিদ্ধান্ত নিলেন, যেভাবেই হোক রোগীকে সুস্থ করে তোলতেই হবে। সে দিন থেকে তিনি বিশেষভাবে তার প্রতি মনোনিবেশ করলেন। দীর্ঘ দিন যুদ্ধ চালাবার পর, এ যুদ্ধে তিনি বিজয়ী হলেন।


অবশেষে হসপিটালের অফিস কক্ষে এই রোগীর বিলের জন্য ডাঃ কেলি আবেদন জানালেন। তিনি বিলের কাগজ দেখে কাগজের মারজিনে কিছু লিখে তা রোগীর নিকট পাঠিয়ে দিলেন। মহিলা বিলের পেপার চোখের সামনে খুললেন। বিলের অনেক বড় এমাউন্ট দেখে তিনি আঁতকে উঠলেন। তিনি নিশ্চিত হলেন যে, এই বিলের টাকা আদায় করতে হলে তার অবশিষ্ট জীবন শেষ হয়ে যাবে।


চুড়ান্তভাবে তিনি তা আবার দেখলেন, তার চোখ বিলের মার্জিনে গিয়ে আটকে গেল। যখন তিনি পড়লেন এই শব্দগুলোঃ “এক গ্লাস দুধের বিনিময়ে এই বিলের ফুল পেমেন্ট আদায় করা হলো।”


(সাইন)
ডাঃ হাওয়ার্ড কেলি


আনন্দ আর কৃতজ্ঞতার অশ্রুতে তার দু’চোখ চিকচিক করে ভিজে উঠলো।
তখন তার আনন্দ ভরা মনে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা জানালেনঃ
“ধন্যবাদ এবং সমস্ত প্রশংসা তোমার জন্য হে সৃষ্টিকর্তা! তোমার ভালোবাসা ছড়িয়ে পড়েছে মানবজাতির অন্তরসমূহে এবং তাদের হাতে।।


*********
অনূদিত